রোলানদিনহো ঢাকায় ! ব্রাজিলিয়ান ফুটবল তারকা এবার বাংলাদেশে

রোলানদিনহো ঢাকায়! ব্রাজিলিয়ান ফুটবল তারকা এবার বাংলাদেশে । ব্রাজিলের জনপ্রিয় বিশ্বকাপ জয়ী ফুটবলার রোলানদিনহো । আগামি ১৮ অক্টোবর বাংলাদেশে আসবে এই ব্রাজিলের কিংবদন্তি ২০০২ সালের বিশ্বকাপ জয়ী তারকা। এই তথ্যটি পাওয়া যায় ভারতে ক্রীড়া উদ্যোক্তা শতদ্রু দত্ত এর মাধ্যমে । তিনি তার ফেইসবুক ভেরিভায়েড পেজে এ খবর জানিয়েছেন। এর কিছুদিন আগে গত ৩ই জুলাই আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী বাজ পাখি আর্জেন্টাইন গোল কিপার এমিলিয়ানো মার্তিনেজ কেও ঢাকায় নিয়ে এনেছিলেন শতদ্রু দত্ত। তিনি এবারো জানিয়েছেন ব্রাজিলের এই তারকা ঢাকায় এসে বাংলাদেশ ন্যাশনাল ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়ার সাথে দেখা করবেন।

রোলানদিনহো ঢাকায় এসেছেন বাংলাদেশের ফুটবল ভক্তদের জন্য এক বিরল আয়োজন ।

রোলানদিনহো একজন সাবেক ব্রাজিলীয় পেশাদার ফুটবলার তার জন্ম ব্রাজিল শহরে পোর্টো আলেগ্রেতে ১৯৮০ সালের মার্চের ২১ তারিখে । রোলানদিনহোর অভিষেক হয় ১৯৯৯ সালে ব্রাজিলিয়ান ক্লাব গ্রেমিওতে। এর পর তিনি ২০০১ সালে বার্সোলনা ক্লাবে যোগ দেন ।সেখানে রোলানদিনহো চারটি লা লিগা শিরোপা, দুটি কোপা দেল রে শিরোপা, এবং একটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন। এর পরে তিনি আবার ২০০৭ সালে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন। সেখানে এক বছর খেলার পরে আবার ২০০৮ সালে গিয়ে যোগ দেন মিলানে । সেখানে তিনি ২টি সিটি শিরোপা জিতেছেন। এর পরের বছর আবার রোলানদিনহো ২০০৯ সালে বার্সোলনায় ফিরে আসেন। সেখানে এসে আবার ও একটি লা লিগা শিরোপা জিতে। এর পরের ২০১০ সালে তিনি মাইয়ামি ডিউকসে যোগ দেন এবং সেখানে তিনি  ২ টি ম্যাচ খেলেন এবং সেখান থেকে পেশাদার ফুটবলার দের তালিকা থেকে অবসর গ্রহন করে। 

রোলান্দিনহো তার ফুটবল ক্যারিয়ারে আন্তর্জাতিক পর্যায়ে ব্রাজিল জাতীয় ফুটবল দলের হয়ে ৯১ ম্যাচে ৭৭ গোল করেছেন। তার হাত ধরেই ব্রাজিল ২০০২ সালে ফিফা বিশ্বকাপ জিতে। রোলান্দিনহো একজন অত্যন্ত প্রতিভাবান খেলোয়াড় ছিলেন।

ফেইসবুকে রোলানদিনহোর আহবানের বার্তা !

ভারতের এই ক্রিয়া উদ্যোক্তা তার ফেইসবুকে লিখেন আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি আমরা আসছি এবং তিনি আরো লেখেন এবার অবশ্যই বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জালাম ভুঁইয়ার সাথে দেখা হবে। তিনি প্রধানমন্ত্রীর সাথে দেখা করার কথাও উল্লেখ করেন যদি প্রধানমন্ত্রী সময় দেন।

তিনি সংবাদ মাধ্যকে জানায় যে আগামী ১৮ অক্টোবর দুপুর এর দিকে এই ব্রাজিলিয়ান ফুটবলার তারকা অবতরন করবেন। তিনি ঢাকায় আসতেছেন মুলত বাংলাদেশ ন্যশনাল ফুটবল দলের অধিনায়ক জামাল ভুঁইয়ার সাথে দেখা করতে। আর যদি মাননীয় প্রধানমন্ত্রী সময় দিতে পারেন তাইলে প্রধানমন্ত্রীর সাথেও দেখা করবেন। এর পরে আগামী ১৯ অক্টোবর রাত ১টা ৪০ মিনিটের ফ্লাইটে বিদায় নিবেন বাংলাদেশ থেকে এই ব্রাজিলীয়ান তারকা। রোলানদিনহো ঢাকা ছাড়ার আগে একটি স্পনসর প্রতিষ্ঠানের সাথেও বসবেন বলে জানিয়েছেন।

৪৩ বছর বয়সী এই জনপ্রিয় ফুটবল তারকাকে সর্বকালের সর্বসেরা ফুটবলাদের তালিকায় রাখা হয় । তিনি তার ফুটবল ক্যারিয়ারে যা অর্জন করেছেন তা বিশ্বের কাছে বিরল। বার্সোলনা এসি মিলান পিএসজি কাপানো এই মিড ফিল্ডার ২ বার ফিফা বর্ষসেরা হয়েছেন এর পাশা পাশি তিনি একবার ব্যালন ডি জয় লাভ করেন। এসব ক্লাবের হয়ে খেলা অবস্থায় অসংখ্য শিরোপা জিতেছেন। 

বিশ্বসেরা লিওনেল মেসি বার্সার জাগরনের নেপথ্যে ব্রাজিলীয়ান এই ফুটবল তারকার ভুমিকাকে অনেক বড় করে দেখেন। রোলানদিনহো এসি মিলানে খেলা অবস্থায় এসি মিলান অনেক বড় জয় পান। এবং রোলানদিনহোর হাত ধরেই এসি মিলান সেই সময় সিরি আ জিতেছিলেন।২০০২ সালে ফিফা বিশ্বকাপে রোলানদিনহো ফুটব দুনিয়াকে চমকে দিয়েছিলেন.২০০২ সালে ব্রাজিল দল কোয়ার্টার ফাইনালে গিয়ে ইংল্যান্ডের বিপক্ষে ফ্রি-কিক করে বিশ্ব ফুটবল কে তাক লাগিয়ে দেন । রোলানদিনহোর এই ফ্রি কিক বিশ্বকাপের সেরা গোল গুলোর মধ্যে অন্যতম হয়ে উঠে। ব্রাজিলিয়ান এই পেশাদান ফুটবল তারকা ২০১৫ সাথে সর্বশেষ ম্যাচ খেলে নিয়ের ফুটবল ক্যারিয়ারের ইতি টানেন।

 

2 thoughts on “রোলানদিনহো ঢাকায় ! ব্রাজিলিয়ান ফুটবল তারকা এবার বাংলাদেশে”

Leave a Comment