ফিফা বিশ্বকাপে মেসির গোল সংখ্যা  ২০২৩ । জেনে নিন একনজরে!! (Messi’s goal in the World Cup)

বিশ্বকাপে মেসির গোল সংখ্যা কত? বিগত পাঁচ বিশ্বকাপে ফুটবল জাদুকর মেসি কতটি গোল করেছে তা দিয়ে যদি মেসিকে বিবেচনা করেন তাহলে আপনি নিঃসন্দেহে ভুল করবেন । মেসিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ অন্যতম ফুটবল খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়। তিনি তার ড্রিব্লিং দক্ষতা গোল করার সক্ষমতা এবং খেলার দৃষ্টিভঙ্গির জন্য বহুল পরিচিত। আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল এর হয়ে মেসি এ পর্যন্ত ১৬২টি ম্যাচে ৮৬ টি গোল করেছেন। মেসি ২০২০ সালে কোপা আমেরিকাতে আর্জেন্টিনাকে শিরোপা জয় করতে সাহায্য করেছিলেন যা ছিল তাদের ৩৬ বছরের মধ্যে এটাই প্রথম আন্তর্জাতিক শিরোপা। 

এজন্য লিওনাল মেসির খেলা দেখে অনেকেই তাকে অন্য গ্রহের ফুটবল খেলোয়াড় বলে থাকেন। যদিও মেসি একজন ফুটবল খেলোয়াড় হিসেবে সেরা কিন্তু প্লেয়ার হিসেবে তাকে যতটা সেরা আমরা জানি একই সময়ে আর্জেন্টিনা দলে তাকে যোগ্য সঙ্গ দেওয়ার সতীত্ব ছিল না বললেই চলে। এজন্য মেসি এত ভাল একজন খেলোয়াড় হওয়া সত্ত্বেও সে  নিজের সহজাত প্রতিভা দেখাতে পারেনি বিশ্বকাপের মঞ্চে। চলুন এ পর্বে দেখে আসি লিওনেল মেসির বিশ্বকাপ পারফরম্যান্স গুলো কেমন ছিল এবং ফুটবল বিশ্বকাপের ইতিহাসে মেসির মোট গোল কত করে মেসির রেকর্ড গরেছেন। 

বিশ্বকাপে মেসির মোট গোল কত ছিল? 

২০২৩সালের ১০ই অক্টোবর পর্যন্ত মেসির গোল সংখ্যা ছিল ১৩ টি যা মেসির রেকর্ড করেছেন ফুটবলের জগতে । ২০২২ বিশ্বকাপ ফুটবলে তিনি মোট সাতটি গোল করেন যা আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল এর  হয়ে সর্বোচ্চ এছাড়াও লিওনেল মেসি ২০০৬ সালে সর্বপ্রথম জার্মানি বিশ্বকাপে মাধ্যমে অভিষেক ঘটে। সেই বিশ্বকাপে লিওনেল মেসি তার প্রথম ম্যাচ মনটি নিগ্রো এবং সার্বিয়া বিপক্ষ হয়ে খেলে। তারপর থেকে শুরু করে এখন পর্যন্ত লিওনেল মেসি মোট পাঁচটি  বিশ্বকাপ খেলেছেন তা হলোঃ  ২০০৬,২০১০,২০১৪,২০১৮ এবং সর্বশেষ ২০২২ বিশ্বকাপ । এ পর্যন্ত এই মোট ৫ টি বিশ্বকাপে অংশগ্রহণ করে মোট ২৬ টি ম্যাচ খেলেছেন যার মধ্যে ১৩ টি গোল তিনি সংগ্রহ করেছেন। সেই হিসাব ধরে লিওনেল মেসির প্রত্যেকটি ম্যাচের গোল সম্ভাবনা ৫০%।  চলুন তাহলে দেখে নেয়া যাক মেসির রেকর্ড ৫ বিশ্বকাপে  ১৩ টি গোলের । সব শেষ আপডেট ১০ই অক্টোবর ২০২৩ সাল।

লিওনেল মেসির প্রথম বিশ্বকাপে গোল । 

ফিফা ফুটবল  বিশ্বকাপে লিওনেল মেসির প্রথম ম্যাচটি ছিল সার্বিয়া  এবং মনটি নিগ্রো সাথে। তার জীবনের প্রথম বিশ্বকাপ খেলাটি শুরু হয়েছিল ১৬ই জুন ২০০৬ সালে জার্মানিতে । ২০০৬ সালের ১৬ জুন জার্মান বিশ্বকাপে প্রথমে সার্বিয়া এবং মন্টি নিগ্রোএর সাথে খেলার শেষের দিকে ৭৪ মিনিটে ম্যাক্সি রডরিগিউসের পরিবর্তে খেলতে নেমে ৮৮ মিনিটে গিয়ে  তেভেজের এসিস্ট্যে সর্বপ্রথম গোল করতে সক্ষম  হন মেসি। যেটা ছিল ফিফা বিশ্বকাপে লিওনেল মেসির প্রথম গোল । এই ম্যাচেই আর্জেন্টিনা সার্বিয়া এবং মন্টিনিগ্রোকে ৬-০ গোলের ব্যবধানে হারায়। 

লিওনেল মেসির দ্বিতীয় গোল !

২০১৪ সালের ফিফা বিশ্বকাপ ব্রাজিলে পরের প্রথম ম্যাচে বসনিয়া এন্ড হারজেগোভিনার মুখোমুখি হোন আর্জেন্টিনা  জাতীয় ফুটবল দল। বসনিয়া এবং হারজেগোভিনার এই ম্যাচে প্রথম অর্ধে ঠিক পর পরই ৬৫ মিনিটে ম্যাচের দ্বিতীয় গোল করেন মেসি। সেই গোলটি ছিল মেসির বিশ্বকাপের দ্বিতীয় গোল। আর্জেন্টিনা ইরানের সাথে খেলতে নামা সেই ম্যাচে দুই এক গোলের ব্যবধানে জয় লাভ করেন। আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় গোলটি করেন কোলাসিনাক ।

বিশ্বকাপের ইতিহাসে মেসির তৃতীয় গোল মেসির | বিশ্বকাপে মেসির গোল সংখ্যা  ২০২৩ !!

বিশ্বকাপের ইতিহাসে মেসির তৃতীয় গোল মেসির | বিশ্বকাপে মেসির গোল সংখ্যা  ২০২৩ !!
বিশ্বকাপের ইতিহাসে মেসির তৃতীয় গোল মেসির | বিশ্বকাপে মেসির গোল সংখ্যা  ২০২৩ !!

ফিফা বিশ্বকাপ ২০১৪ সালে ব্রাজিলে গ্রুপ পর্বের মুখোমুখি হন ইরানের বিপক্ষে খেলতে নামে আর্জেন্টিনা। আর্জেন্টিনা এবং ইরানের মধ্যে দুর্দান্ত খেলা হয় তা ৯০ মিনিট পর্যন্ত গোল শূন্য অবস্থায় থেকে যায়। ৯০ মিনিট পরবর্তীতে অতিরিক্ত যে মিনিট বেঁধে দেওয়া থাকে সেই সময়ে ৯১ মিনিটের মাথায় গোল করে  লিওনেল মেসি। এটাই বিশ্বকাপের ইতিহাসে মেসির তৃতীয় নম্বর গোল হিসেবে যুক্ত হয় এবং আর্জেন্টিনা হয়ে ইরানের সাথে সেই ম্যাচটি জয়লাভ করেন। 

ফিফা বিশ্বকাপ চতুর্থ এবং পঞ্চম গোল ।

ফিফা বিশ্বকাপ ২০১৪ সালে লিওনেল মেসি চতুর্থ এবং পঞ্চম গোল করেন নাইজেরিয়ার সাথে । ফিফা বিশ্বকাপে গ্রুপ পর্বে সেই ম্যাচে নাইজেরিয়ার সাথে খেলার শুরুতেই মাত্র ৩ মিনিটের মাথায় গোল করতে সক্ষম হন এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর মেসি। এরপর হাফটাইম এর আগে অতিরিক্ত সময়ে গিয়ে ৪৬ মিনিটের মাথায় আবারো গোল করেন আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল এর হয়ে । নাইজেরিয়ার বিপক্ষে খেলতে নেমে এই ম্যাচে জোড়া গোল করে নিজের ক্যারিয়ারের ৪র্থ এবং পঞ্চম গোলের রেকর্ড করেন এই তরুণ আর্জেন্টাইন ফুটবল জাদুকর । সেই ম্যাচে নাইজেরিয়া আর্জেন্টিনা সাথে ৩-২ গোলের ব্যবধানে হারে।  অপরদিকে নাইজেরিয়ার হয়ে জোড়াগুলো করেন আহমেদ মুসা। এবং সেই সাথে ২০১৪ ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনা “F” গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শীর্ষ ১৬ তে নিজেদের জায়গা করে নেই। 

বিশ্বকাপে মেসি ষষ্ঠ গোল এবং বিশ্বকাপে মেসির গোল সংখ্যা  ২০২৩।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে গ্রুপ “ডি” তে আর্জেন্টিনা মুখোমুখি হয় নাইজেরিয়ার সাথে। ফিফা বিশ্বকাপের মঞ্চে বরাবরই দুর্দান্ত ফর্মে থাকেন লিওনেল মেসি নাইজেরিয়ার বিপক্ষে। নাইজেরিয়ার সাথে সেই ম্যাচে খেলতে নামার মাত্র ১৪ মিনিটের মাথায় প্রথম গোল করেন এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর,  সেই সাথে নিজের ক্যারিয়ারে আরো একটি গোল যোগ করেন। সেই ম্যাচে আর্জেন্টিনা ২-১ গোলের ব্যবধানে জয়লাভ করেন । উক্ত ম্যাচে আর্জেন্টিনার হয়ে তৃতীয় গোল করেন আর্জেন্টিনার জাতীয় দলের মার্কোস রোহা । এই ম্যাচে নাইজেরিয়ার হয়ে একটি গোল করেন ভিক্টর মোসেস। 

বিশ্বকাপে মেসির সপ্তম গোল !

২০২২ সালে এসে কাতার বিশ্বকাপে বাজিমাত করেন এই আর্জেন্টাইন ফুটবল জাদুঘর লিওনেল মেসি। 2022 সালে কাতার বিশ্বকাপে “সি” গ্রুপ থেকে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নামেন সৌদি আরবের সাথে । সৌদি আরবের সাথে খেলতে নেমে ওই ম্যাচে সর্ব প্রথম ১০ মিনিটের মাথায় গিয়ে প্রথম গোল করেন আর্জেন্টিনার হয়ে এই ফুটবল জাদুঘর এবং আর্জেন্টিনাকে ১-০ গোলের ব্যবধানে এগিয়ে নেন। সৌদি আরবের গোল বক্সে এই গোলটি করার মাধ্যম দিয়ে মেসি বিশ্বকাপের সপ্তম গোল পূর্ণ করে । যদিও ম্যাচটি অপ্রত্যাশিত ভাবে আর্জেন্টিনা সৌদি আরবের সাথে হেরে যায় ২-১ গোলের ব্যবধানে । প্রথম ম্যাচে হারার পরে নানা সমালোচনা মুখে পড়তেও হয় আর্জেন্টিনার জাতীয় ফুটবল দল কে। এই ম্যাচে সৌদি আরবের পক্ষে হয়ে খুব দুর্দান্ত খেলেন আলশেহরি ও সালেম আল দাউসারি প্রত্যেকে একটি করে গোল করেন। 

বিশ্বকাপে মেসির অষ্টম গোল !

২০২২ সালে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা গ্রুপ সি হয়ে প্রথম ম্যাচ খেলতেন সৌদি আরবের সাথে যদিও অপ্রত্যাশিত ভাবে হেরে যায় সৌদি আরবের সাথে। এরই পরিপ্রেক্ষিতে পরবর্তী ম্যাচ মেক্সিকোর সাথে তাদের বাঁচা মরার লড়াইয়ের মতন ছিল। কেননা আর্জেন্টিনা মেক্সিকোর সাথে হারলে গ্রুপ পর্ব থেকেই ২০২২ ফিফা বিশ্বকাপের আসর থেকে তাদেরকে বিদায় নিতে হতো। এমন কঠিন সমীকরণকে সামনে রেখে মাঠে নামেন শক্তিশালী দল মেক্সিকোর সাথে আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল । মেক্সিকোর সাথে নেবে এই ম্যাচে হাফ টাইম পর্যন্ত শুন্য গোল ড্র থাকলেও হাফ টাইমের ঠিক পরে খেলার ৬৪ মিনিটের ব্যবধানে ডি বক্সের বাহির থেকে এক দুর্দান্ত শর্ট করেন এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি যা ছিল বিশ্বকাপের ইতিহাসে তার ৮ম নম্বর গোল। এই গোলটি করার মাধ্যম দিয়ে ম্যারাডোনার করা ৮ গোলের রেকর্ডে ভাগ বসিয়েছিলেন লিওনেল মেসি। 

বিশ্বকাপে মেসির ৯ম তম গোল !

২০২২ সালে কাতার বিশ্বকাপ নক আউট পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা ৩৫ মিনিটে ব্যবধানে দলের হয়ে প্রথম গোলটি করেন লিওনেল মেসি।  যেটি বিশ্বকাপের ইতিহাসে তার ৯ম গোলের রেকর্ড ছিল। মেসি এখন পর্যন্ত আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল এর হয়ে সর্বোচ্চ গোলদাতা বিশ্বকাপের ইতিহাসে ।  অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামা সেই ম্যাচে আর্জেন্টিনা ২-১ গোলের ব্যবধানে জয়লাভ করেন। আর্জেন্টিনার হয়ে অন্য গোলটি করেন আর্জেন্টিনার তরুণ ইয়াং ফুটবল জাদুকর জুলিয়ান আল্ভেরাজ ।

বিশ্বকাপের ইতিহাসে মেসির  দশম ফল !

২০২২ সালে কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার হয়ে মেসি আরেকটি গোল করেন তবে সেটা পেনাল্টির মাধ্যমে।  খেলার ঠিক ৮৮.৫২ মিনিটের ব্যবধানে নেদারল্যান্ডস ফাউল করে বসে থাকেন তাদের ডি বক্সের ভিতরে।  এবং সেই সুযোগে পেনাল্টি  মারেন আর্জেন্টাইন এই ফুটবল জাদুকর তাতেই প্রথম গোল দেখতে পায় আর্জেন্টিনা দল সেইসাথে নিজের ক্যারিয়ারে ১০ তম গোল করেন লিওনেল মেসি।

বিশ্বকাপের ইতিহাসে মেসির ১১তম গোল

কাতার বিশ্বকাপে সেমিফাইনাল ম্যাচে খেলতে নামে আর্জেন্টিনা শক্তিশালী দল ক্রোয়েশিয়ার বিপক্ষে।  এই ম্যাচ চলাকালীন ঠিক ৩৪ মিনিটের মাথায় পেনাল্টির মাধ্যমে মেসি আরেকটি গোল করার সুযোগ পান। এবং নিজের ক্যারিয়ারের জন্য ফুটবল বিশ্বকাপে ১১তম গোলের রেকর্ড গড়েন ।

বিশ্বকাপের ইতিহাসে মেসির ১২ ও ১৩  তম গোল | বিশ্বকাপে মেসির গোল সংখ্যা  ২০২৩ !!

বিশ্বকাপের ইতিহাসে মেসির ১২ ও ১৩  তম গোল | বিশ্বকাপে মেসির গোল সংখ্যা  ২০২৩ !!
বিশ্বকাপের ইতিহাসে মেসির ১২ ও ১৩  তম গোল | বিশ্বকাপে মেসির গোল সংখ্যা  ২০২৩ !!

২০২২ সালে কাতার বিশ্বকাপের ফাইনালে গিয়ে মুখোমুখি হন আর্জেন্টিনার শক্তিশালী দল ফ্রান্সের সাথে।  উক্ত ফাইনাল ম্যাচে লিওনেল মেসি একটি পেনাল্টি এবং একটি গোলের মাধ্যমে তার ক্যারিয়ারের বিশ্বকাপে মেসির গোল সংখ্যা মোট দাঁড় করায় ১৩ তে ।  সেই সাথে ফিফা ফুটবল বিশ্বকাপের ইতিহাসে ১৩ টি গোল করে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের একজন ফুটবলার হিসেবে ইতিহাস গড়েন ।  উক্ত ফাইনাল ম্যাচে জয়লাভ করেন এবং এরি সাথে ফুটবল বিশ্বকাপের ইতিহাসে তৃতীয়বারের মতো বিশ্বকাপ অর্জনের গৌরব অর্জন করেন। 

পরিশেষে বলা যায় যে মেসির মোট গোল কত বা  ফুটবলের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় হিসেবে তিনি যেমন পরিচিত এবং তেমনিভাবে নিজের সর্বোচ্চ এবং সর্বশ্রেষ্ঠ দিয়ে নিজেকে প্রমাণ করেছেন তিনি বিশেষ একমাত্র ফুটবল খেলার প্লেয়ার সেই সাথে নিজের ক্যারিয়ারের যোগ করেছেন ১৩ টি গোল যা ফুটবল ইতিহাসে বিরল। সেই সাথে আর্জেন্টিনার হয়ে মেসির গোল সংখ্যা বিশ্বকাপে গিয়ে দাঁড়ায় ১৩ তে। অর্থাৎ আপনারা যারা প্রশ্ন করেন কাতার বিশ্বকাপে মেসির গোল কয়টি আশা করি আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে গেছেন ।

4 thoughts on “ফিফা বিশ্বকাপে মেসির গোল সংখ্যা  ২০২৩ । জেনে নিন একনজরে!! (Messi’s goal in the World Cup)”

Leave a Comment