ক্রিকেট বিশ্বকাপ এ ‘সেঞ্চুরির বন্যা’ মাত্র ৯ মাচেই ১১টি!

ক্রিকেট বিশ্বকাপ এর এই আসরে মাত্র নয় ম্যাচেই ১১ সেঞ্চুরি দেখল। ১৩ তম আইসিসি বিশপকাপ ক্রিকেটের এবারের আসরটি ভারতের মাঠিতে অনুষ্ঠিত হয়েছে। স্বাগতিক দেশ হিসাবে এ পর্যন্ত ভারতে মাঠিতে চার বার বিশ্বকাপ খেলা আয়োজন হয়েছে। আর এর আয়োজন করেন ভারতের ক্রিকেট বোর্ড বিসিসি আই । ১৩ তম বিশ্বকাপ ক্রিকেটের আসরে এবার ১০ টি দল মোট ৪৫ টি ম্যাচে মাঠের লড়ায়ে নামবে।

আজকের খেলার খবর ক্রিকেটে সেঞ্চুরির হাতছানি।

আজকের খেলার খবর ক্রিকেট এর দিকে যদি লক্ষ করি তাইলে দেখাতে পাব যে বুধবার ১১ অক্টোবর দিল্লির ঐতিহাসিক অরুন জেটলি স্টেডীয়ামে ভারত আফগানিস্তান ম্যাচ পর্যন্ত সর্বোমোট খেলা হয়েছে ৯টি। আর এই ৯ ম্যাচেই দারুন এক সেঞ্চুরির দেখা পেল ক্রিকেট বিশ্ব, মাত্র এই নয় ম্যাচেই দেখল ১১ টি সেঞ্চুরি। অথচ আমরা যদি ১৯৭৫ সালের বিশ্বকাপে ফিরে যায় তাইলে দেখতে পাব যে সেই আসরে সর্বোমোট সেঞ্চুরি ছিল মাত্র ৬টি। এছাড়াও বিশ্বকাপের গত আসরে মোট সেঞ্চুরি ছিল ৩১টি এবং ২০২১ সালে ছিল ২৪ টি সেঞ্চুরি ।

ক্রিকেট বিশ্বকাপ এর এই আসরে উদ্বোধনী ম্যাচ 

আইসিসি ১৩ তম ক্রিকেট বিশ্বকাপের এই আসরে উদ্বোধনী ম্যাচে মুখোমুখী হন ইংল্যান্ড এবং নিউজল্যান্ড। আর এই প্রথম ম্যাচেই জোড়া সেঞ্চুরি দেখেন ক্রিকেট বিশ্বকাপ। আর এই জোড়া সেঞ্চুরি করেন নিউজিল্যান্ডের ২ তারকা ব্যাস্টম্যান ডেভেন কনওয়ে (১৫২*) এবং রাচিন রবিন্দ্র (১২৩*) ।

৩ সেঞ্চুরিতে ক্রিকেট ম্যাচ এ এবারের ক্রিকেট বিশ্বকাপ 

ক্রিকেট বিশ্বকাপের ৪র্থ ম্যাচে দক্ষিন আফ্রিকা ও শ্রীলংকা খেলতে নামে। এবং সেই ৪র্থ ক্রিকেট ম্যাচে ক্রিকেট বিশ্বকাপ দেখেন ৩ সেঞ্চুরি। সেই ক্রিকেট ম্যাচে এই তিন সেঞ্চুরি হাকেন প্রোটিয়া ব্যাস্ট ম্যান কুইন্টন ডি কক(১০০) এইডেন মার্কওরাম (১০৬) এবং রুশি ভ্যান ডার ডুসেন (১০৮) । তাদের এই তিন সেঞ্চুরির মাধ্যমে বিশ্বকাপ দেখল তার রেকর্ড রানের পাহাড়। 

মঙ্গলবারের ক্রিকেট নিউজ এ সেঞ্চুরি 

ক্রিকেট নিউজ এর পাতায় চোখ রাখেই দেখতে পাবেন মঙ্গলবারের বাংলাদেশ এবং ইংল্যান্ডের ম্যাচটি। আর সেই মেসে খেলতে নামা ইংলিশ ওপেনার ডেভিড মালান (১৪০) রানের মাধ্যমে সেঞ্চুরি হাকেন । তার এই সেঞ্চুরি নিয়ে ইংলিশ এই দল ৯ উইকেটে ৩৬৪ রান করেন এবং সাফল্যের সাথে ১৩৭ রানে জয়ী হন।

বিশ্বকাপ ক্রিকেট খেলার খবরে পাকিস্থান শ্রীলংকার সেঞ্চুরি ।

বিশ্বকাপ ক্রিকেট খেলার খবরে পাকিস্থান শ্রীলংকার সেঞ্চুরি যেন হাত ছানি দিয়ে ভেসে বেরাচ্ছে ক্রিকেট নিউজ। একদিনের এই আর্ন্তজাতিক ক্রিকেট বিশ্বকাপে পাকিস্থান ও শ্রীলংকা ম্যাচে সেঞ্চুরির দেখা মিলে ৪ টি। শ্রীলংকা ক্রিকেট দলের বহুল আলোচিত ক্রিকেটার কুশাল মেন্ডিস সেঞ্চুরি হাকেন ( ১২২) ও সাদিরা সামারাবিক্রমা (১০৮)। অপর দিকে টার্গেটে দাড়ায়ে পাকিস্থান ক্রিকেট দলের মোহাম্মদ রিজওয়ান ( ১৩১*) এবং আব্দুল্লাহ শফিকের (১১৩) জোড়া সেঞ্চুরিতে মুগ্ধ বিশ্বকাপ ক্রিকেট আসর । শুধু তাই নয় সেই সাথে পাকিস্থান ক্রিকেট দল জোড়া সেঞ্চুরিতে বিশ্বকাপ ক্রিকেটে বিশ্ব রেকর্ড গড়েন। 

ক্রিকেট খবর এ ভারত আফগানিস্থানের তান্ডব

বুধবারে বিশ্বকাপের এই আসরে ক্রিকেট বিশ্বকাপের শক্তিশালী ২ টি দল ভারত ও আফগানিস্থান খেলতে নেমে রীতি মতো তান্ডব চালায়। একদিনের এই আর্ন্তজাতিকে ক্রিকেট বিশ্বকাপের এই আসরে ভারতকে ২৭২ রানে স্থির করে জয়ের লক্ষে অধিনায়ক রোহিত শর্মা ব্যাটিংয়ে নেমে রীতি মতো তান্ডব চালাতে থাকেন। সে দিক থেকে ভয়ে কম্পিত হয় আফগানিস্থান ক্রিকেট দল। 

ভারত দলের অধিনায়ক রোহিত শর্মার এই তান্ডবে মাত্র ৬৩ বলের মোকাবেলায় ৩ অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করেন। এর মধ্যে দিয়ে ভারত সহ বিশ্বকাপ ক্রিকেট পায় সেঞ্চুরি। সেই ম্যাচের মাধ্যমে রোহিত শর্মা ভারতের ক্রিকেটের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি রের্কড স্পর্শ করে। এবং সেই সাথে বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে ৭ সেঞ্চুরির বিশ্ব রেকর্ড ও গড়েন ।

 

1 thought on “ক্রিকেট বিশ্বকাপ এ ‘সেঞ্চুরির বন্যা’ মাত্র ৯ মাচেই ১১টি!”

Leave a Comment